অ্যান্ড্রয়েড ১৪-এ যেসব সুবিধা পাওয়া যাবে


 সম্প্রতি ‘পিক্সেল ৮’ এবং ‘পিক্সেল ৮ প্রো’ মডেলের ফোনের পাশাপাশি অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে গুগল। প্রতিষ্ঠানটির তথ্যমতে, অ্যান্ড্রয়েড ১৪ প্রাথমিকভাবে শুধু পিক্সেল স্মার্টফোনে ব্যবহার করা যাবে। শিগগিরই বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি স্মার্টফোনে অপারেটিং সিস্টেমটি ব্যবহারের সুযোগ মিলবে। নতুন এই অপারেটিং সিস্টেমে যেসব সুবিধা যুক্ত করা হয়েছে, সেগুলো দেখে নেওয়া যাক—


লকস্ক্রিনে এআই

অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে সহজেই লকস্ক্রিনে পছন্দমতো নকশার ঘড়ি, ফন্ট ও উইজেট ব্যবহারের সুবিধা যুক্ত করা হয়েছে। রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ‘ওয়ালপেপার জেনারেটর’ ব্যবহারের সুযোগও। এর ফলে অনলাইন থেকে ওয়ালপেপার ডাউনলোড না করে নিজেই কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে পছন্দের ওয়ালপেপার তৈরি করে ব্যবহার করা যাবে।  


নতুন নিরাপত্তা সুবিধা

অ্যান্ড্রয়েড ১৪-এ নিজেদের ‘পাসকি’ সুবিধা আরও সম্প্রসারিত করছে গুগল। এর ফলে তৃতীয় পক্ষের বিভিন্ন অ্যাপে পাসওয়ার্ডের বদলে আঙুলের ছাপ দিয়ে সহজেই সাইন-ইন করা যাবে। প্রতিটি অ্যাপের জন্য আলাদা পাসকি এবং পাসওয়ার্ড সংরক্ষণের জন্য নতুন পাসওয়ার্ড ম্যানেজারও রয়েছে অপারেটিং সিস্টেমটিতে।  


হেলথ কানেক্ট

স্বাস্থ্যসচেতন মানুষের জন্য অ্যান্ড্রয়েড ১৪-এ রয়েছে ‘হেলথ কানেক্ট’ সুবিধা। অনেকেই রয়েছেন যাঁরা শরীরচর্চা, হৃৎস্পন্দন, রক্তচাপ, হাঁটার দূরত্ব মাপার জন্য বিভিন্ন অ্যাপ নিয়মিত ব্যবহার করেন। নতুন ‘হেলথ কানেক্ট’ সুবিধায় সব অ্যাপের তথ্য একসঙ্গে সংরক্ষণ করার পাশাপাশি দেখাও যায়। ফলে আলাদাভাবে অ্যাপগুলোর তথ্য দেখার প্রয়োজন হবে না।


বড় আকারের টেক্সট

অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে ‘দ্য মেগনিফাইয়ার’ নামের নতুন সুবিধা যুক্ত করা হয়েছে। এ সুবিধা চালু করলেই স্মার্টফোনের পর্দায় থাকা বার্তা বা ছবি বড় করে দেখা যায়। এর ফলে ক্ষীণ দৃষ্টিসম্পন্ন ব্যক্তিরাও স্বচ্ছন্দে স্মার্টফোনের পর্দায় বিভিন্ন তথ্য পড়তে পারবেন।


কুইক সেটিংস

কুইক সেটিংস সুবিধা ব্যবহার করে স্মার্টফোনের পর্দায় থাকা অক্ষর বা লেখার ধরন স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করা সম্ভব। এর ফলে সহজেই নিজেদের পছন্দমতো ফন্টে বিভিন্ন বার্তা পড়ার সুযোগ মিলবে।

ফ্ল্যাশ নোটিফিকেশন

স্মার্টফোনে নোটিফিকেশন এলেও ব্যস্ততার কারণে অনেকেই সময়মতো খেয়াল করতে পারেন না। আর তাই ‘ফ্ল্যাশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে। এ সুবিধা চালু থাকলে স্মার্টফোনে কোনো নোটিফিকেশন এলেই স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোনের ফ্ল্যাশ চালু হবে।


সূত্র: জেডডিনেট


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.