জিমেইলে বৈঠকের একাধিক সম্ভাব্য সময় স্বয়ংক্রিয়ভাবে জানাবেন যেভাবে

 

প্রাতিষ্ঠানিক কাজে নিয়মিত অনলাইনে বা সরাসরি বৈঠক করেন অনেকে। আর তাই হঠাৎ কোনো বৈঠক আয়োজন করা হলে ব্যস্ততার কারণে অংশ নেওয়া সম্ভব হয় না। এ সমস্যা সমাধানে বৈঠক আয়োজনের আগেই অংশগ্রহণকারীর সঙ্গে বৈঠকের সম্ভাব্য সময় বা তারিখ নিয়ে আলোচনা করেন অনেকেই। জিমেইলে চাইলেই বৈঠকের একাধিক সম্ভাব্য সময় ও তারিখ স্বয়ংক্রিয়ভাবে অন্যদের কাছে প্রস্তাব করা যায়। এ সুবিধা ব্যবহার করে সুবিধাজনক তারিখ ও সময় নির্বাচনের পাশাপাশি প্রেরক ও প্রাপকের গুগল ক্যালেন্ডারে নির্ধারিত মিটিং হিসেবে স্বয়ংক্রিয়ভাবে তথ্যও যুক্ত করা সম্ভব।

জিমেইল বৈঠকের সম্ভাব্য সময় ও তারিখ স্বয়ংক্রিয়ভাবে অন্যকে জানানোর জন্য প্রথমে কম্পিউটার থেকে জিমেইলর কম্পোজ বাটনে ক্লিক করে ই–মেইল প্রাপকদের নাম, ই–মেইলের বিষয়বস্তু লিখতে হবে। এবার ই–মেইল বক্সের নিচে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘সেটআপ আ টাইম টু মিট’ অপশন থেকে ‘অফার টাইমস ইউ আর ফ্রি’ নির্বাচন করতে হবে। এরপর ডান দিকে প্রদর্শিত পপআপে বৈঠকের একাধিক সম্ভাব্য সময় ও তারিখ নির্বাচন করে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এবার পরের পৃষ্ঠায় বৈঠকের শিরোনাম, স্থান, বর্ণনা লিখে অ্যাড টু ই–মেইল অপশন নির্বাচন করে সেন্ড বাটনে ক্লিক করলেই জিমেইল বৈঠকের সম্ভাব্য সময় ও তারিখ স্বয়ংক্রিয়ভাবে প্রাপকের কাছে চলে যাবে।

প্রাপক ই–মেইলে থাকা বৈঠকের তারিখ ও সময়ের একাধিক অপশন থেকে নিজের সুবিধামতো অপশন নির্বাচনের পর কনফার্ম বাটনে ক্লিক করলে বৈঠকের সময়টি প্রেরক ও প্রাপকের গুগল ক্যালেন্ডারে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে।



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.