নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে


 ইন্টারনেট ব্যবহারের সময় আমরা কোনো না কোনো আইপি (ইন্টারনেট প্রটোকল) অ্যাড্রেস ব্যবহার করে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হয়ে থাকি। এই আইপি অ্যাড্রেস পর্যালোচনা করে চাইলেই যেকোনো ইন্টারনেট ব্যবহারকারীর অবস্থানের তথ্য ও ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানা যায়। নিয়মিত ইন্টারনেট ব্যবহার করলেও নিজের আইপি অ্যাড্রেস জানেন না অনেকে। নিজের আইপি অ্যাড্রেস জানার পদ্ধতি দেখে নেওয়া যাক।

পাবলিক আইপি অ্যাড্রেস

পাবলিক আইপি অ্যাড্রেস খুঁজে পাওয়া খুবই সহজ। এ জন্য কম্পিউটার বা স্মার্টফোন থেকে ব্রাউজারে প্রবেশ করে গুগল সার্চ ইঞ্জিনে যেতে হবে। সেখানে ‘হোয়াট ইজ মাই আইপি অ্যাড্রেস’ লিখে সার্চ করলেই পাবলিক আইপি অ্যাড্রেস দেখা যাবে।

প্রাইভেট আইপি অ্যাড্রেস

স্মার্টফোন ও কম্পিউটার থেকে ভিন্ন উপায়ে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজা যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার থেকে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংস মেনুতে ক্লিক করতে হবে। এরপর নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশন নির্বাচন করে প্রপার্টিজে ক্লিক করতে হবে। নিচে স্ক্রল করলেই আইপিভি৪ অ্যাড্রেস পাওয়া যাবে। এটিই প্রাইভেট আইপি অ্যাড্রেস।


স্মার্টফোন থেকে প্রাইভেট অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংসে প্রবেশ করে কানেকশনসে ক্লিক করতে হবে। এরপর ওয়াই-ফাই অপশনে ট্যাপ করে নেটওয়ার্কের পাশে থাকা সেটিংস আইকনে ট্যাপ করতে হবে। এবার ভিউ মোর অপশনে ক্লিক করলেই আইপি অ্যাড্রেস দেখা যাবে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.